contact@sanatanveda.com

Vedic And Spiritual Site



Language Kannada Gujarati Marathi Telugu Oriya Bengali Malayalam Tamil Hindi English

পুরুষ সূক্তম্ | Purusha Suktam in Bengali with Meaning

Purusha Suktam in Bengali

Purusha Suktam Lyrics in Bengali

 

|| পুরুষ সূক্তম্‌ ||

 

পবমান পংচসূক্তানি - ১ ঋগ্বেদসংহিতাঃ মংডল - ১০, অষ্টক - ৮, সূক্ত - ৯০


ওং তচ্ছং য়োরাবৃণীমহে | গাতুং য়জ্ঞায় | গাতুং য়জ্ঞপতয়ে | দৈবী" স্বস্তিরস্তু নঃ |
স্বস্তির্মানুষেভ্য়ঃ | ঊর্ধ্বং জিগাতু ভেষজম্‌ | শং নো অস্তু দ্বিপদে" | শং চতুষ্পদে |
|| ওং শাংতিঃ শাংতিঃ শাংতিঃ ||


***


সহস্রশীর্ষেতি ষোলশর্চস্য় সূক্তস্য় নারায়ণ ঋষিঃ | অনুষ্টুপ্‌ ছংদঃ | অংত্য়া ত্রিষ্টুপ্‌ | পরমপুরুষো দেবতা ||


*


ওং সহস্রশীর্ষা পুরুষঃ | সহস্রাক্ষঃ সহস্রপাত্‌ |
স ভূমিং বিশ্বতো বৃত্বা | অত্য়তিষ্ঠদ্দশাংগুলম্‌ || ১ ||


পুরুষ এবেদগ্‌ং সর্বম"‌ | য়দ্ভূতং য়চ্চ ভব্য়ম"‌ |
উতামৃতত্বস্য়েশানঃ | য়দন্নেনাতিরোহতি || ২ ||


এতাবানস্য় মহিমা | অতো জ্য়ায়াগ্‌শ্চ পূরুষঃ |
পাদো"ঽস্য় বিশ্বা ভূতানি | ত্রিপাদস্য়ামৃতং দিবি || ৩ ||


ত্রিপাদূর্ধ্ব উদৈত্পুরুষঃ | পাদো"ঽস্য়েহাঽভবাত্পুনঃ |
ততো বিষ্বঙ্‌ব্য়ক্রামত্‌ | সাশনানশনে অভি || ৪ ||


তস্মা"দ্বিরালজায়ত | বিরাজো অধি পূরুষঃ |
স জাতো অত্য়রিচ্য়ত | পশ্চাদ্ভূমিমথো পুরঃ || ৫ ||


য়ত্পুরুষেণ হবিষা" | দেবা য়জ্ঞমতন্বত |
বসংতো অস্য়াসীদাজ্য়"ং‌ | গ্রীষ্ম ইধ্মশ্শরদ্ধবিঃ || ৬ ||


সপ্তাস্য়াসন্‌ পরিধয়ঃ | ত্রিঃ সপ্ত সমিধঃ কৃতাঃ |
দেবা য়দ্য়জ্ঞং তন্বানাঃ | অবধ্নন্‌ পুরুষং পশুম্‌ || ৭ ||


তং য়জ্ঞং বর্হিষি প্রৌক্ষন্‌ | পুরুষং জাতমগ্রতঃ |
তেন দেবা অয়জংত | সাধ্য়া ঋষয়শ্চ য়ে || ৮ ||


তস্মা"দ্য়জ্ঞাথ্সর্বহুতঃ | সংভৃতং পৃষদাজ্য়ম্‌ |
পশূগ্‌স্তাগ্‌শ্চক্রে বায়ব্য়ান্‌ | আরণ্য়ান্‌ গ্রাম্য়াশ্চ য়ে || ৯ ||


তস্মা"দ্য়জ্ঞাথ্সর্ব হুতঃ | ঋচঃ সামানি জজ্ঞিরে |
ছংদাগ্‌ংসি জজ্ঞিরে তস্মা"ত্‌ | য়জুস্তস্মাদজায়ত || ১০ ||


তস্মাদশ্বা অজায়ংত | য়ে কে চোভয়াদতঃ |
গাবো হ জজ্ঞিরে তস্মা"ত্‌ | তস্মা"জ্জাতা অজাবয়ঃ || ১১ ||


য়ত্পুরুষং ব্য়দধুঃ | কতিধা ব্য়কল্পয়ন্‌ |
মুখং কিমস্য় কৌ বাহূ | কাবূরূ পাদাবুচ্য়েতে || ১২ ||


ব্রাহ্মণো"ঽস্য় মুখমাসীত | বাহূ রাজন্য়ঃ কৃতঃ |
ঊরূ তদস্য় য়দ্বৈশ্য়ঃ | পদ্ভ্য়াগ্‌ং শূদ্রো অজায়ত || ১৩ ||


চংদ্রমা মনসো জাতঃ | চক্ষোঃ স্সূর্য়ো অজায়ত |
মুখাদিংদ্রশ্চাগ্নিশ্চ | প্রাণাদ্বায়ুরজায়ত || ১৪ ||


নাভ্য়া আসীদংতরিক্ষম্‌ | শীর্ষ্ণো দ্য়ৌঃ সমবর্তত |
পদ্ভ্য়াং ভূমির্দিশঃ শ্রোত্রা"ত্‌ | তথা লোকাগ্‌ং অকল্পয়ন্‌ || ১৫ ||


বেদাহমেতং পুরুষং মহাংতম"‌ | আদিত্য়বর্ণং তমসস্তুপারে |
সর্বাণি রূপাণি বিচিত্য় ধীরঃ | নামানি কৃত্বাঽভিবদন্‌ , য়দাস্তে" || ১৬ ||


ধাতা পুরস্তাদ্য়মুদাজহার | শক্রঃ প্রবিদ্বান্‌ প্রদিশশ্চতস্রঃ |
তমেবং বিদ্বানমৃত ইহ ভবতি | নান্য়ঃ পংথা অয়নায় বিদ্য়তে || ১৭ ||


য়জ্ঞেন য়জ্ঞময়জংত দেবাঃ | তানি ধর্মাণি প্রথমান্য়াসন্‌ |
তে হ নাকং মহিমানঃ সচংতে | য়ত্র পূর্বে সাধ্য়াস্সংতি দেবাঃ || ১৮ ||


|| উত্তরনারায়ণম্‌ ||


অদ্ভ্য়স্সংভূতঃ পৃথিব্য়ৈ রসা"চ্চ | বিশ্বকর্মণঃ সমবর্ততাধি |
তস্য় ত্বষ্টা বিদধদ্রূপমেতি | তত্পুরুষস্য় বিশ্বমাজানমগ্রে" || ১ ||


বেদাহমেতং পুরুষং মহাংতম"‌ | আদিত্য়বর্ণং তমসঃ পরস্তাত্‌ |
তমেবং বিদ্বানমৃত ইহ ভবতি | নান্য়ঃ পংথা বিদ্য়তেঽয়নায় || ২ ||


প্রজাপতিশ্চরতি গর্ভে অংতঃ | অজায়মানো বহুধা বিজায়তে |
তস্য় ধীরাঃ পরিজানংতি য়োনি"ং‌ | মরীচীনাং পদমিচ্ছংতি বেধসঃ || ৩ ||


য়ো দেবেভ্য় আতপতি | য়ো দেবানা"ং পুরোহিতঃ |
পূর্বো য়ো দেবেভ্য়ো জাতঃ | নমো রুচায় ব্রাহ্ময়ে || ৪ ||


রুচং ব্রাহ্মং জনয়ংতঃ | দেবা অগ্রে তদব্রুবন্‌ |
য়স্ত্বৈবং ব্রা"হ্মণো বিদ্য়াত্‌ | তস্য় দেবা অসন্বশে" || ৫ ||


হ্রীশ্চতে লক্ষ্মীশ্চ পত্ন্য়ৌ" | অহোরাত্রে পার্শ্বে |
নক্ষত্রাণি রূপম্‌ | অশ্বিনৌ ব্য়াত্তম"‌ |
ইষ্টং মনিষাণ | অমুং মনিষাণ | সর্বং মনিষাণ || ৬ ||


ওং তচ্ছং য়োরাবৃণীমহে | গাতুং য়জ্ঞায় | গাতুং য়জ্ঞপতয়ে | দৈবী" স্বস্তিরস্তু নঃ |
স্বস্তির্মানুষেভ্য়ঃ | ঊর্ধ্বং জিগাতু ভেষজম্‌ | শং নো অস্তু দ্বিপদে" | শং চতুষ্পদে |
|| ওং শাংতিঃ শাংতিঃ শাংতিঃ ||


About Purusha Suktam in Bengali

Purusha Suktam Bengali is a sacred Vedic hymn composed in Sanskrit. It is found in the 10th Mandala (book) of the Rigveda, one of the oldest collections of hymns and prayers in the world. The hymn beautifully articulates the cosmic nature of Purusha, the Supreme Being.

According to Purusha Suktam Bengali, the origin of the universe lies in the cosmic being known as Purusha. Purusha is described as infinite, omnipresent, and all-encompassing. The hymn portrays Purusha as having a thousand heads, eyes, and feet, symbolizing his boundless nature and omnipotence.

Read more: Purusha Suktam: Unveiling the Cosmic Man

It is always better to know the meaning of the mantra while chanting. The translation of the Purusha Suktam lyrics in Bengali is given below. You can chant this daily with devotion to receive the blessings of God.


পুরুষ সূক্তম সম্পর্কে তথ্য

পুরুষ সূক্তম সংস্কৃত ভাষায় রচিত একটি পবিত্র বৈদিক স্তোত্র। এটি ঋগ্বেদের 10 তম মন্ডালে (বই) পাওয়া যায়, যা বিশ্বের প্রাচীনতম স্তোত্র এবং প্রার্থনার সংগ্রহগুলির মধ্যে একটি। স্তবকটি সুন্দরভাবে পুরুষের মহাজাগতিক প্রকৃতি, পরম সত্তাকে তুলে ধরে।

পুরুষ সূক্তম অনুসারে, মহাবিশ্বের উৎপত্তি পুরুষ নামে পরিচিত মহাজাগতিক সত্তার মধ্যে রয়েছে। পুরুষকে অসীম, সর্বব্যাপী এবং সর্বব্যাপী হিসাবে বর্ণনা করা হয়েছে। স্তবকটি পুরুষকে হাজার মাথা, চোখ এবং পায়ের অধিকারী হিসাবে চিত্রিত করেছে, যা তার সীমাহীন প্রকৃতি এবং সর্বশক্তিমানতার প্রতীক।


Purusha Suktam Meaning in Bengali

জপ করার সময় সর্বদা মন্ত্রের অর্থ জানা ভাল। পুরুষ সূক্তম গানের অনুবাদ নীচে দেওয়া হল। আপনি ঈশ্বরের আশীর্বাদ পেতে ভক্তি সহকারে এটি প্রতিদিন জপ করতে পারেন।


  • ওং তচ্ছং য়োরাবৃণীমহে | গাতুং য়জ্ঞায় | গাতুং য়জ্ঞপতয়ে | দৈবী" স্বস্তিরস্তু নঃ |
    স্বস্তির্মানুষেভ্য়ঃ | ঊর্ধ্বং জিগাতু ভেষজম্‌ | শং নো অস্তু দ্বিপদে" | শং চতুষ্পদে |
    || ওং শাংতিঃ শাংতিঃ শাংতিঃ ||

    ওম, সেই ঐশ্বরিক কৃপা আমাদেরকে আমাদের পবিত্র দায়িত্ব পালন করতে এবং আমাদের দায়িত্ব পালনের পথ দেখান। ঈশ্বর আমাদের এবং সমস্ত মানবজাতির মঙ্গল করুন। ভেষজগুলি আমাদের স্বাস্থ্য দেয় এবং পৃথিবীতে এবং স্বর্গে শান্তি থাকুক। দুই পায়ের প্রাণীর শান্তি এবং চার পায়ের প্রাণীর শান্তি। ওম, শান্তি, শান্তি, শান্তি।

  • সহস্রশীর্ষেতি ষোলশর্চস্য় সূক্তস্য় নারায়ণ ঋষিঃ | অনুষ্টুপ্‌ ছংদঃ | অংত্য়া ত্রিষ্টুপ্‌ | পরমপুরুষো দেবতা ||

    সহস্র-শীর্ষ হল স্তোত্রটির নাম, যা ষোলটি শ্লোক নিয়ে গঠিত এবং এর সাথে যুক্ত ঋষি নারায়ণ। এই স্তোত্রটিতে ব্যবহৃত চণ্ড (কাব্যিক ছন্দ) হল "অনুষ্টুপ" এবং সমাপ্তি শ্লোকটি "ত্রিস্তুপ" চন্ড ব্যবহার করেছে। "পরমপুরুষ" এই স্তোত্রের প্রধান দেবতা।

  • ওং সহস্রশীর্ষা পুরুষঃ | সহস্রাক্ষঃ সহস্রপাত্‌ |
    স ভূমিং বিশ্বতো বৃত্বা | অত্য়তিষ্ঠদ্দশাংগুলম্‌ || ১ ||

    পুরুষের (ভগবান) সহস্র মস্তক, সহস্র চক্ষু ও সহস্র চরণ আছে। তিনি পৃথিবীকে চারদিক থেকে ঢেকে রেখেছেন এবং দশ দিকে বিস্তৃত।

  • পুরুষ এবেদগ্‌ং সর্বম"‌ | য়দ্ভূতং য়চ্চ ভব্য়ম"‌ |
    উতামৃতত্বস্য়েশানঃ | য়দন্নেনাতিরোহতি || ২ ||

    এই ব্রহ্মাণ্ডের সবকিছুই পুরুষ। অতীত এবং এখনও যা কিছু আছে, সবই পরমাত্মার রাজ্যে বিদ্যমান। সমগ্র মহাবিশ্ব তাঁর মধ্যে অমরত্বের সারাংশ দ্বারা টিকে আছে।

  • এতাবানস্য় মহিমা | অতো জ্য়ায়াগ্‌শ্চ পূরুষঃ |
    পাদো"ঽস্য় বিশ্বা ভূতানি | ত্রিপাদস্য়ামৃতং দিবি || ৩ ||

    তাঁর (মানুষের) পরম মহিমা মহত্ত্বের চেয়েও বড়। সমস্ত প্রাণী তাঁর সৃষ্টির একটি অংশ, এবং তাঁর মাত্র এক-চতুর্থাংশ এই পৃথিবীতে প্রকাশিত হয়; তার তিন-চতুর্থাংশ স্বর্গীয় রাজ্যে (স্বর্গ) বাস করে।

  • ত্রিপাদূর্ধ্ব উদৈত্পুরুষঃ | পাদো"ঽস্য়েহাঽভবাত্পুনঃ |
    ততো বিষ্বঙ্‌ব্য়ক্রামত্‌ | সাশনানশনে অভি || ৪ ||

    পুরুষ এক পা দ্বারা মহাবিশ্বের তিন-চতুর্থাংশ অতিক্রম করে। এই সমগ্র মহাবিশ্ব তার এক চতুর্থাংশ থেকে। এবং তিন চতুর্থাংশের সাথে, পুরুষ অমর রাজ্যে বাস করে। সেই ত্রৈমাসিকে তিনি সংবেদনশীল প্রাণী এবং অজ্ঞানদের মধ্যে সর্বত্র বিরাজ করেন।

  • তস্মা"দ্বিরালজায়ত | বিরাজো অধি পূরুষঃ |
    স জাতো অত্য়রিচ্য়ত | পশ্চাদ্ভূমিমথো পুরঃ || ৫ ||

    তাঁর থেকে (পুরুষ) বিশাল ব্রহ্মাণ্ডের উদ্ভব এবং মহাবিশ্ব থেকে আবির্ভূত হলেন বিরাট পুরুষ (বিরাট)। এইভাবে জন্মগ্রহণকারী বিরাটপুরুষ সামনে-পেছনে প্রসারিত হয়ে পৃথিবীকে চারদিকে ঢেকে দিয়েছিলেন।

  • য়ত্পুরুষেণ হবিষা" | দেবা য়জ্ঞমতন্বত |
    বসংতো অস্য়াসীদাজ্য়"ং‌ | গ্রীষ্ম ইধ্মশ্শরদ্ধবিঃ || ৬ ||

    দেবতারা মনসা যজ্ঞ (পবিত্র আচার) পালন করেছিলেন পুরুষকে স্বয়ং ইচ্ছাকৃত করে। বিভিন্ন ঋতু যজ্ঞের অংশ হয়ে ওঠে। বসন্ত তার মোটা হয়ে গেল, গ্রীষ্ম কাঠ হয়ে গেল এবং শরৎ শুকিয়ে গেল।

  • সপ্তাস্য়াসন্‌ পরিধয়ঃ | ত্রিঃ সপ্ত সমিধঃ কৃতাঃ |
    দেবা য়দ্য়জ্ঞং তন্বানাঃ | অবধ্নন্‌ পুরুষং পশুম্‌ || ৭ ||

    এই যজ্ঞের সাতটি পরিধি ছিল। আর একুশটি জিনিস তৈরি করা হতো সমীদ বা জ্বালানি কাঠ। মনসাযজ্ঞ শুরু করা দেবতারা বিরাটপুরুষকে পশুর মতো বেঁধেছিলেন।

  • তং য়জ্ঞং বর্হিষি প্রৌক্ষন্‌ | পুরুষং জাতমগ্রতঃ |
    তেন দেবা অয়জংত | সাধ্য়া ঋষয়শ্চ য়ে || ৮ ||

    যজ্ঞ পাত্রে পবিত্র ঘাস থেকে প্রথমে জল ছিটিয়ে যজ্ঞ পুরুষের জন্ম হয়। তাঁর মাধ্যমে সমস্ত দেবতা, ঋষি, ঋষিরা যজ্ঞ করতেন।

  • তস্মা"দ্য়জ্ঞাথ্সর্বহুতঃ | সংভৃতং পৃষদাজ্য়ম্‌ |
    পশূগ্‌স্তাগ্‌শ্চক্রে বায়ব্য়ান্‌ | আরণ্য়ান্‌ গ্রাম্য়াশ্চ য়ে || ৯ ||

    যে যজ্ঞে সব কিছু পুড়ে যায়, সেই যজ্ঞ থেকে দই ঘি (সৃষ্টির পদার্থ) উৎপন্ন হয়। তা থেকে ঈশ্বর আকাশের পাখি, বনের পশু এবং দেশের সমস্ত গবাদি পশু সৃষ্টি করেছেন।

  • তস্মা"দ্য়জ্ঞাথ্সর্ব হুতঃ | ঋচঃ সামানি জজ্ঞিরে |
    ছংদাগ্‌ংসি জজ্ঞিরে তস্মা"ত্‌ | য়জুস্তস্মাদজায়ত || ১০ ||

    সেই যজ্ঞ থেকেই ঋগমন্ত্র (ঋগ্বেদের মন্ত্র) এবং সামমন্ত্র (সামবেদের মন্ত্র) জন্মেছিল। তাই গায়ত্রীর মত ছড়া, যজুর্বেদের উদ্ভব হল।

  • তস্মাদশ্বা অজায়ংত | য়ে কে চোভয়াদতঃ |
    গাবো হ জজ্ঞিরে তস্মা"ত্‌ | তস্মা"জ্জাতা অজাবয়ঃ || ১১ ||

    সেই যজ্ঞ থেকে ঘোড়া এবং দুই চোয়ালে দাঁত বিশিষ্ট সমস্ত প্রাণীর জন্ম হয়েছিল। তা থেকে গরুর জন্ম হয়েছে। তা থেকে ছাগল ও ভেড়ারও জন্ম হয়েছে।

  • য়ত্পুরুষং ব্য়দধুঃ | কতিধা ব্য়কল্পয়ন্‌ |
    মুখং কিমস্য় কৌ বাহূ | কাবূরূ পাদাবুচ্য়েতে || ১২ ||

    যখন বিরাটপুরুষের আরাধনা করা হয়, তখন তাকে কয়টি উপায়ে ভাবা হয়েছিল? তার মুখ কি? অস্ত্র কি? তার উরু কি? তার পা কি?

  • ব্রাহ্মণো"ঽস্য় মুখমাসীত | বাহূ রাজন্য়ঃ কৃতঃ |
    ঊরূ তদস্য় য়দ্বৈশ্য়ঃ | পদ্ভ্য়াগ্‌ং শূদ্রো অজায়ত || ১৩ ||

    তাঁর মুখ থেকে ব্রাহ্মণ, তাঁর বাহু থেকে ক্ষত্রিয়, তাঁর উরু থেকে বৈশ্য এবং তাঁর পা থেকে শূদ্রের জন্ম হয়েছিল।

  • চংদ্রমা মনসো জাতঃ | চক্ষোঃ স্সূর্য়ো অজায়ত |
    মুখাদিংদ্রশ্চাগ্নিশ্চ | প্রাণাদ্বায়ুরজায়ত || ১৪ ||

    পুরুষের মন থেকে চন্দ্রের জন্ম হয় এবং তার চোখ থেকে সূর্য উদিত হয়। তাঁর মুখ থেকে ইন্দ্র ও অগ্নি (অগ্নি) জন্মগ্রহণ করেন এবং তাঁর শ্বাস থেকে বায়ু (বায়ু) প্রকাশিত হয়।

  • নাভ্য়া আসীদংতরিক্ষম্‌ | শীর্ষ্ণো দ্য়ৌঃ সমবর্তত |
    পদ্ভ্য়াং ভূমির্দিশঃ শ্রোত্রা"ত্‌ | তথা লোকাগ্‌ং অকল্পয়ন্‌ || ১৫ ||

    তার নাভি থেকে অত্রিক্ষা (বায়ুমণ্ডল) উদিত হয়েছিল। তার মাথা থেকে স্বর্গ ছড়িয়ে পড়ে। তার চরণ থেকে পৃথিবী রূপ নিল। এবং তার কান থেকে, মহাকাশের দিকনির্দেশনা তৈরি হয়েছিল। এইভাবে, বিরাট পুরুষ সমগ্র বিশ্ব সৃষ্টি করেছেন।

  • বেদাহমেতং পুরুষং মহাংতম"‌ | আদিত্য়বর্ণং তমসস্তুপারে |
    সর্বাণি রূপাণি বিচিত্য় ধীরঃ | নামানি কৃত্বাঽভিবদন্‌ , য়দাস্তে" || ১৬ ||

    আমি এই মহান এবং সর্বোচ্চ মানুষ উপলব্ধি. সমস্ত অন্ধকারকে অতিক্রম করে তিনি সূর্যের মতো উজ্জ্বল। জ্ঞানীরা তাদের বিভিন্ন রূপ উপলব্ধি করে তাদের নাম জপ করে প্রণাম ও পূজা করেন।

  • ধাতা পুরস্তাদ্য়মুদাজহার | শক্রঃ প্রবিদ্বান্‌ প্রদিশশ্চতস্রঃ |
    তমেবং বিদ্বানমৃত ইহ ভবতি | নান্য়ঃ পংথা অয়নায় বিদ্য়তে || ১৭ ||

    সৃষ্টিকর্তা মহাবিশ্বকে প্রক্ষিপ্ত করেছেন এবং ইন্দ্র চারটি দিককে আবৃত করেছেন। এই সত্যকে উপলব্ধি করলেই মানুষ এই পৃথিবীতে অমর হয়ে যায়। পুরুষের জ্ঞান ব্যতীত মুক্তির আর কোন উপায় নেই।

  • য়জ্ঞেন য়জ্ঞময়জংত দেবাঃ | তানি ধর্মাণি প্রথমান্য়াসন্‌ |
    তে হ নাকং মহিমানঃ সচংতে | য়ত্র পূর্বে সাধ্য়াস্সংতি দেবাঃ || ১৮ ||

    দেবগণ যজ্ঞের মাধ্যমে পরমেশ্বর ভগবানের উপাসনা করেন এবং একই যজ্ঞের মাধ্যমে ধর্ম (মহাজাগতিক আদেশ) প্রতিষ্ঠা করেন। সেই ধার্মিকরা স্বর্গলোক লাভের পর পরমেশ্বর ভগবানের বাসস্থানে বাস করেন, যেখানে ঋষি ও সিদ্ধদেবগণ বাস করেন।


Benefits of Purusha Suktam in Bengali

Purusha Suktam Bengali offers profound insights into the nature of the Supreme Being and the interconnectedness of all creation. Chanting it can lead to a deeper spiritual understanding and awakening. Regular recitation of Purusha Suktam Bengali can help establish a deeper connection with the creator. It fosters a sense of devotion and surrendering nature with the Supreme Being. It can bring inner peace and tranquility to the mind. It helps reduce stress and anxiety. The recitation of Vedic mantras generates positive energy and creates a sacred atmosphere. The sacred vibrations created by chanting can purify the mind.


পুরুষ সুক্তমের উপকারিতা

পুরুষ সূক্তম পরম সত্তার প্রকৃতি এবং সমস্ত সৃষ্টির আন্তঃসম্পর্ক সম্পর্কে গভীর অন্তর্দৃষ্টি প্রদান করে। এটি জপ একটি গভীর আধ্যাত্মিক বোঝার এবং জাগ্রত হতে পারে. পুরুষ সূক্তমের নিয়মিত আবৃত্তি স্রষ্টার সাথে গভীর সম্পর্ক স্থাপনে সাহায্য করতে পারে। এটি পরম সত্তার সাথে ভক্তি এবং আত্মসমর্পণের বোধ জাগিয়ে তোলে। এটি মনের অভ্যন্তরীণ শান্তি এবং প্রশান্তি আনতে পারে। এটি স্ট্রেস এবং উদ্বেগ কমাতে সাহায্য করে। বৈদিক মন্ত্রের পাঠ ইতিবাচক শক্তি উৎপন্ন করে এবং একটি পবিত্র পরিবেশ তৈরি করে। জপ দ্বারা সৃষ্ট পবিত্র স্পন্দন মনকে শুদ্ধ করতে পারে।